Breaking News
Home / বিনোদন / গঙ্গা-যমুনা উৎসবে মঞ্চস্থ হলো নাটক ‘গ্যালিলিও’

গঙ্গা-যমুনা উৎসবে মঞ্চস্থ হলো নাটক ‘গ্যালিলিও’


ঢাকা, ১৫ অক্টোবর ২০১৮ (বাসস) : গঙ্গা-যমুনা উৎসবে মঞ্চস্থ হলো নাগরিক নাট্য সম্প্রদায়ের সাড়া জাগানো নাটক ‘গ্যালিলিও’। মঞ্চের খ্যাতিমান দুই অভিনেতা আলী যাকের ও আসাদুজ্জামান নূর’সহ সকল অভিনেতাদের প্রাণবন্ত অভিনয়ে নাটকটি আবারও দর্শক-শ্রোতার মন জয় করলো।
নাটক শেষে অভিনেতা আলী যাকের সংক্ষিপ্ত ভাষণে দর্শকদের উদ্দেশে বলেন, দর্শকদের ভালবাসি বলেই বার বার নাটকের মঞ্চে ফিরে আসি। চিন্তায় ছিলাম, এই বয়সে মঞ্চে ফিরে সবার মন জয় করতে পারবো কি না। সংশয় দূর হলো । সব সময় মঞ্চেই লড়াই করে এসেছি। কিন্তু কৃতজ্ঞ দর্শকদের প্রতি। অবশেষে দীর্ঘকাল পর আবার আপনাদের সন্মুখে অভিনয় করতে পারলাম। দোয়া করবেন, জীবনেসর শেষ সময়েও যেন মঞ্চেই থাকতে পারি।
আলী যাকের নাটকের মূল চরিত্র পদার্থবিজ্ঞানী গ্যালিলিও’র চরিত্রে শুরু থেকে শেষ পর্যন্ত শক্তিমান অভিনেতার খ্যাতিকে আবারও উপস্থাপন করলেন। সংলাপ, অভিনয় সবকিছুতেই ছিলেন প্রাণবন্ত। নাটকের আরেক খ্যাতিমান অভিনেতা আসাদুজ্জামান নূর নাটকে দুটি চরিত্রে অভিনয় করে সবাইকে তাক লাগিয়ে দেন। সেই আগের মতোই তার অভিনয়ের জাদু প্রর্দশন করলেন। নাটকে পোপের চরিত্রে অনবদ্য অভিনয় করলেন নূর।
প্রায় দীর্ঘ দুই দশক পর নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত সাড়া জাগানো নাটক ‘গ্যালিলিও’ আবার মঞ্চস্থ হলো । গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে নাটকটি দেখতে দর্শককুল ছিল মারমুখী। টিকেট না পেয়ে অনেক দর্শক ফিরে গেছেন। আসন না পেয়ে অনেকে দাঁড়িয়ে নাটক উপভোগ করেন। এই প্রদর্শনীর মধ্যদিয়ে আসাদুজ্জামান নূর ও আলী যাকের আবারও মঞ্চে অভিনয়ে ফিরলেন। এই জুটি নাটকটির দুটি মুখ্য চরিত্রে অভিনয় করেন। এ ছাড়াও নাটকের নির্দেশক পান্থ শাহরিয়ার, কাওসার চৌধুরীসহ নাগরিকের বর্তমান প্রজন্মের বেশ কয়েকজন শিল্পী এতে অভিনয় করেন।
প্রায় তিন দশক আগে নাগরিক নাট্য সম্প্রদায় ‘গ্যালিলিও’ নাটকটি প্রদর্শনী শুরু করেছিল। তখন নাটকটির নির্দেশনায় ছিলেন নাট্যজন আতাউর রহামন। আড়াই ঘন্টার নাটকটি একাধারে দশ বছর অসংখ্য প্রদশর্নী হয়েছিল। এবার নবরুপে নাটকটি দেড় ঘন্টার হয়ে মঞ্চে এলো। নব রুপায়নে ‘গ্যালিলিও’ নির্দেশনায় রয়েছেন পান্থ শহারিয়ার।
নাটক শেষে নির্দেশক পান্থ শাহরিয়ার বাসসকে বলেন, দীর্ঘ বিরতির পর নাটকটি আবার মঞ্চস্থ হচ্ছে। নিয়মিত মঞ্চায়ন করার পরিকল্পনা রয়েছে। সেই সময়কার অভিনেতা আলী যাকের এবং আসাদুজ্জামান নূরকে পাচ্ছেন দর্শকরা। নতুন প্রজন্মের অভিনেতারাও আন্তরিকভাবে অভিনয় করছেন। দর্শকরা গ্যালিলিও’ উপভোগে আন্তরিক। নাগরিকের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানান তিনি।
নাটক শেষে উৎসবের আহবায়ক সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস তার ভাষণে বলেন, আলী যাকের ও আসাদুজ্জামান নূর আজকে অভিনয়ের মধ্যদিয়ে আবারও দর্শকদের কাছে নিজেদের অভিনয়ের শক্তিমত্তাকে উপহার দিলেন। এই প্রজন্মের দর্শকদের ভাগ্য ভাল যে,তারা এই দুই অভিনেতাকে মঞ্চে পেয়েছেন। বক্তব্য শেষে তিনি নির্দেশক পান্থ শাহরিয়ারের হাতে উৎসব ক্রেস্ট তুলে দেন।
ব্রেটল ব্রেখটের ‘দ্য লাইফ অব গ্যালিলিও গ্যালিলি’ অবলম্বনে নাটকটির অনুবাদ ও নাট্যরুপ দিয়েছেন অধ্যাপক আবদুস সেলিম। তিনি নাটকটি উপভোগ করে বাসসকে বলেন, নব পর্যায়ে নাটকটিতে আবারও গতি ফিরে এসেছে। প্রাণসঞ্চার ঘটেছে পুরনোদের সঙ্গে নতুন অভিনেতার উপস্থাপনায়।

About News Desk

Leave a Reply