Thursday, April 18

‘বোলারদের নিয়ে কোনো অভিযোগ নেই’

ব্যাটিং এবং বাজে ফিল্ডিংয়ের কারণেই অ্যান্টিগা টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। পরাজয়ের জন্য ব্যাটসম্যানদেরই দায়ী করছেন অধিনায়ক সাকিব আল হাসান।

ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ৪৬ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশ, অলআউট হয় ১০৩ রানে। বোলাররা ওয়েস্ট ইন্ডিজকে ২৬৫ রানে আটকে রাখলেও দ্বিতীয় ইনিংসে ফের ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা।

দ্বিতীয় ইনিংসে ১০৯ রানে ৬ উইকেট হারানোর পর দলকে খেলায় ফেরাতে যথেষ্ট চেষ্টা করেন অধিনায়ক সাকিব ও নুরুল হাসান সোহান। সপ্তম উইকেটে তাদের ১২৩ রানের জুটিতে শেষ পর্যন্ত ২৪৫ রান তুলতে সমর্থ হয় বাংলাদেশ। ৬৩ ও ৬৪ রান করেন সাকিব-সোহান।

৮৪ রানের মামুলি স্কোর তাড়ায় এবাদত হোসেনের গতির মুখে পরে ৯ রানে ৩ উইকেট হারানো উইন্ডিজ, ম্যাচ জিতে নেয় ৭ উইকেটে।

অ্যান্টিগায় হারের পর অধিনায়ক সাকিব আল হাসান বলেন, পরাজয়ে টসও উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। তবে তা নিয়ে তো অভিযোগ করতে পারি না। এটা মেনে নিতেই হবে। আমাদের প্রয়োজন ছিল ভালো ব্যাট করা। উইকেট কঠিন ছিল বটে। তবে আমরা যদি আরও বেশি নিবেদন দেখাতাম, ৬ উইকেট না হারিয়ে ২টি হারিয়ে লাঞ্চে যেতাম, তাহলে আদর্শ হতো। ওই এক সেশনই আমাদের খেলা শেষ করে দিয়েছে। আমরা ম্যাচে সবসময় পেছনে পড়ে থেকেছি। উন্নতির তাই অনেক জায়গা আছে।

তিনি আরও বলেন, এমন ব্যাটিং গ্রহণযোগ্য নয়। এরকম আমরা নিয়মিতই করছি এখন। গত ৪-৫ টেস্ট ধরেই এটা হচ্ছে। রান করা ও উইকেটে টিকে থাকার পথ ব্যাটসম্যানদের খুঁজে বের করতে হবে। টেস্ট ক্রিকেটে এভাবেই এগোতে হয়। এরপর বোলারদের দায়িত্ব। এটাই সরল সমীকরণ, যেটা নিয়ে আমাদের কাজ করতে হবে।

সাকিব বলেন, বোলারদের নিয়ে আমার কোনো অভিযোগ নেই। তারা সবাই নিজেকে উজাড় করে বোলিং করেছে। প্রতিটি দিনই মাঠে নেমে ওরা চেষ্টা করেছে। ওদের নিয়ে তাই কোনো আপত্তি নেই। ব্যাটিংই আমাদের ডুবিয়েছে। তবে আশা করি, পরের ম্যাচে আমরা ঘুরে দাঁড়াব।

Leave a Reply