Saturday, April 20

কল সেন্টারের মেয়েদের সাথে এমন ব্যবহার হয়, দেখেও আপনার বিশ্বাস হবে না…

কল সেন্টারের মেয়েদের- কল সেন্টারের কাজ অল্প বয়সেই ছেলেদের কাছে খুব বিখ্যাত। এই কাজের জন্য কোনো ডিগ্রির দরকার হয় না। যদি আপনার যোগাযোগ দক্ষতা ভালো হয় তাহলে আপনি এখন থেকে ভালো অর্থ উপার্জন করতে পারেন।

কল সেন্টার বেকারদের কাজের এক বিশেষ স্থান। ইন্টেরনাশনাল কল সেন্টার এ কাজের জন্য ভালো ইংরেজি জানা দরকার। এখানে কাজ করতে ভালো হিন্দি ও ইংরেজি জানা খুবই প্রয়োজন।

এই কল সেন্টারের কাজ করে কিছু বেকার মানুষ তাদের জীবন যাপন করছে। কিছু কিছু মানুষের মনে হয় যে কল সেন্টারের কাজ খুব খারাপ কাজ। অন্য দিকে থেকে দেখলে তাদের চিন্তাটাও যে ভুল তা নয়।

কল সেন্টার এখন এমন হয় গেছে যে যার কথা শুনে মানুষ তর্ক করতে শুরু করে,এখানকার পরিবেশ সবার জানা নাই। কোনো লোক এটা মজার সাথে ও কেউ বাধ্য হয়ে করে। কোনো কাজই ছোট নয়। সবার ধারনা যে কল সেন্টারের কাজে লোক পাল্টে যায়।

কিন্তু করার পাল্টে যাওয়া অবশ্যই তার হাতে থাকে,যতই কেউ আপনাকে পাল্টাতে চাক আপনার ইচ্ছাশক্তি মজবুত হলে সে আপনাকে পাল্টাতে পারবে না। দেশের জনসংখার একটা বড় ভাগ এই কাজের সাথে যুক্ত আছে।

কিন্তু কল সেন্টার কখনো কখনো এমন এমন কাজ হয়ে যায় যা দেখে আমাদের মধ্যে সন্দেহ হয়। কখনো এখানকার কর্মচারীদের সাথে কাস্টমাররা এমন আচরণ করেন যেটা খুবই সম্মানজনক।

এখনকার দিনে এটা বাড়তে থাকছে। এগুলো শোনার পর বাবা মা রা এই ক্ষেত্রের সাথে যুক্ত হতে দেন না। এই আচরন করার আগে এটা ভাবা দরকার যে কি পরিস্থিতিতে মহিলারা এখানে কাজ করেন,তাদের মানসিক অবস্থা কেমন থাকে।

মহিলাদের সাথে এমন কাজ করার আগে সেই ছেলেটাকে এটা ভাবতে হবে যে তার বাড়িতেও মা বোন আছে। কল সেন্টার এ অনেক মহিলা বাধ্য হয়ে কাজ করেন।তাকে এইভাবে বিরক্ত করতে তার মানসিক প্রেসার পড়তে পারে।

এমন কি সে আত্মহত্যাও করতে পারেন। এরপর থেকেও এগুলো করার আগে আপনি এটা ভাববেন যে সেই মেয়েটিকে বিরক্ত করাতে তার মন ও মাথায় কি প্রেসের পড়ছে।

যদি সে কিছু করে বসে তাহলে আপনি নিজেকেও ক্ষমা করতে পারবেন না । আজ আপনাকে এমন কিছু ছবি দেখলাম যা দেখে আপনি সবকিছুই বুঝে যাবেন।

Leave a Reply