Friday, April 26

শ্রীদেবীর ময়নাতদন্তের রিপোর্টে কি আসলো ??

অভিনেত্রী শ্রীদেবীর আকস্মিক মৃত্যু হয়েছে।
সাধারণ পাঠক মহলে এই আকস্মিক মৃত্যু এক ধরনের বিস্ময় তৈরি করেছে।দুর্ঘটনাজনিত আকস্মিক মৃত্যু, আত্মহত্যাজনিত আকস্মিক মৃত্যু, বার্ধক্যজনিত আকস্মিক মৃত্যুর থেকে এই আকস্মিক মৃত্যু আলাদা
আপাতদৃষ্টিতে সুস্থ, স্বাভাবিক মানুষ হঠাৎ করে মারা গেলে, তাকে আমরা আকস্মিক মৃত্যু বলি। সাডেন আনএক্সপ্লেনড ডেথ ইন অ্যাডাল্টস (Sudden unexplained death in Adults )। কেউ কেউ আবার একে সাডেন অ্যডাল্ট ডেথ সিনড্রোম (Sudden Adult Death Syndrome) বলে থাকেন।

সাধারণভাবে হার্টের অসুখকে এ ধরনের মৃত্যুর কারণ ভাবা হলেও, সবক্ষেত্রে তা নাও হতে পারে।
ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের একটি সমীক্ষা অনুসারে ইংল্যান্ডে প্রতি বছর প্রায় ৩৫০০ জন এই আকস্মিক মৃত্যুর শিকার হন, যারা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যবান। পোস্টমর্টেমের পরেও এদের মধ্যে ৪ শতাংশের মৃত্যুর কোনও কারণ খুঁজে পাওয়া যায় না। তবে এদের অনেকেরই আপাত স্বাস্থ্যবান অবস্থায় গভীর হার্টের অসুখের সন্ধান পাওয়া গিয়েছে।
সাডেন আনএক্সপ্লেন্ড ডেথ ইন অ্যডাল্টস (Sudden unexplained death in Adults ) এর সংজ্ঞা কী?
এটি এমন এক ধরনের আকস্মিক মৃত্যু, যেখানে রোগীর উপসর্গ শুরু থেকে মৃত্যু এত দ্রুততায় ঘটে যায় যে, চিকিৎসকের পক্ষেও রোগীর মৃত্যুর কারণ স্পষ্ট করে বলা সম্ভব হয় না।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই সময়সীমা ২৪ ঘন্টা ধার্য করলেও বেশিরভাগ চিকিৎসক এবং প্যাথলজিস্ট এই সময়সীমা কমানোর পক্ষে। কেউ কেউ একে এক ঘন্টার মধ্যে সীমিত রাখতে চান।

Leave a Reply