Wednesday, April 24

নারীদের কিছু আজব কর্মকাণ্ড না দেখলে বুজবেন না তারা কি করতে পারে।(ভিডিও)

জাপানের বিখ্যাত লেখক হারুকি মুরাকামি লিখেছেন, “মানুষ কেন নিঃসঙ্গ হবে? এর কারনটা কী? এই পৃথিবীতে মিলিয়ন মিলিয়ন মানুষ রয়েছে। সকলের মাঝেই রয়েছে আকাঙ্ক্ষা। সকলেই অন্যের কাছ থেকে নিজের জন্য সন্তুষ্টি খোঁজে, অথচ তারা নিজেদেরকে সকলের কাছ থেকে দূরে সরিয়ে রাখে, নিজেদের বন্দী করে রাখে।

এই পৃথিবী কি তৈরি হয়েছিল মানুষদের মাঝে নিঃসঙ্গতা তৈরি করার জন্যে?” মুরাকামি একদম সঠিক কথা ব্যক্ত করেছেন তাঁর লেখার মাধ্যমে। একজন মানুষের জীবন যদি শুধু নিঃসঙ্গতা দিয়ে পরিপূর্ণ হয়ে থাকে, তবে তার জন্যে ভবিষ্যৎ দিনগুলো পার করা খুব কষ্টকর হয়ে যায়। এমনকি, জীবনের মানে খুঁজে পাওয়াও তার পক্ষে অসম্ভব হয়ে ওঠে।

ভিডিওতে দেখুন বিস্তারিত। ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন।

ভিডিওটি পোষ্টের নিচে দেয়া আছে। ভিডিওটি দেখতে স্ক্রল করে পোষ্টের নিচে চলে যান।

আরো পড়ুনঃ

কেউ যখন অনেক বেশি একাকী হয়ে পড়েন, নিঃসঙ্গ হয়ে পড়েন তখন তার জন্য স্বাভাবিকভাবে দিনাতিপাত করা অনেক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। গবেষকেরা জানায়, সামাজিকভাবে নিঃসঙ্গ হয়ে পড়ার ফলে অপরিণত বয়সে মৃত্যুর হার অনেক বেড়ে যায়। একজন মানুষ যখন সামাজিকভাবে সকলের সাথে সংযুক্ত হতে পারে, মিশতে পারেন তখনই সে মানসিক ও শারীরিকভাবে সুস্থ বোধ করেন।

নিঃসঙ্গতা কি নিজের সাথেই নিজের লড়াই? হ্যাঁ, নিঃসঙ্গতা তৈরি হয়ে থাকে অনেকাংশে নিজের ভেতর থেকেই। নিজের কিছু ঘটনা, দূর্ঘটনা ও ভুল ধারণা থেকে। কী সেই কারণগুলো? এখানে তুলে ধরা হলও এমন কিছু কারণ যা একজন মানুষের মাঝে তৈরি করে দেয় নিঃসঙ্গতা।

নিঃসঙ্গতা একাকী থাকার কোন লক্ষণ নয়। ঘরভর্তি মানুষের মাঝে থেকেও কেউ অনেকখানি নিঃসঙ্গতা অনুভব করতে পারেন, যতোটা নিঃসঙ্গতা হয়তো একাকী ছাদে বসেও সে অনুভব করেন না। এর মূল কারণ হলো, আমরা নিজেদের জন্য এমন কিছু মানুষকে মনে মনে খুঁজি, যাদেরকে বাস্তবে খুঁজে পাওয়া কষ্টকর হয়ে যায়।

এছাড়াও অন্য আরেকটি কারণ সম্পর্ক ও যোগাযোগ তৈরির ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। আমরা একটা ভ্রান্ত ধারণা বহন করি নিজেদের মাঝে। আমরা ভাবি, অন্যান্য মানুষদের মাঝে নিজেদের খাপ খাইয়ে নিতে পারব না। নিজেদেরকে সকলের মাঝে বড় বেমানান মনে হতে থাকে। এর ফলে যখনই মানুষের সাথে নিজের ধারণা ও ভাবনার অমিল দেখা দেয়, তখনই নিঃসঙ্গতা তৈরি হয়।

Leave a Reply