Sunday, April 21

২শ’ বছর আগে কেমন ছিলো ঢাকা শহর ?? দেখুন ভিডিওটি

২শ’ বছর আগে কেমন ছিলো ঢাকা শহর ?? ডয়লীর স্কেচে দেখুন ঢাকার ইতিহাস !!-ভিডিওটি পোষ্টের নিচে দেয়া আছে। সরাসরি ভিডিওটি দেখতে স্ক্রল করে নিচে চলে যানঃ

মুঘলদের তৈরি পুরোনো মসজিদের পাশে একটি খড়ের তৈরি কুটির বা পায়েচলা পথে হাতির পিঠে চড়ে টঙ্গীর দিকে যাত্রা, ২শ’ বছর আগে ঢাকা শহরের এ চিত্রে আছে প্রকান্ড বড় কাটরার প্রায় ধসে পড়া উত্তরের ফটক।

মসজিদের শহর বলুন আর বিশ্বের সর্বাপেক্ষা জনবহুল শহরগুলোর একটি বলুন, বাংলাদেশের প্রাণকেন্দ্র এই ঢাকা শহর। কিন্তু কেমন ছিলো শত বছর আগের পুরোনো ঢাকার চিত্র? নিশ্চয়ই মাঝেমাঝে জানতে ইচ্ছা করে?

তবে প্রাণ খুলে ধন্যবাদ দিন স্যার চার্লস ডয়লীকে। ১৮০৮ সালে কালেক্টর হিসেবে ঢাকায় আসার পর, মূলত তার ব্যক্তিগত উদ্যোগেই ঢাকার ততকালীন ইতিহাসের কিছুটা হলেও আমরা জানতে পারি, চোখে দেখতে পারি।

তিনি ছিলেন একজন বিখ্যাত ছাপচিত্রকর। ১৮০৮ থেকে ১৮৪০ সাল পর্যন্ত ঢাকার বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে তিনি একেছিলেন বেশ কিছু স্কেচ। পরবর্তীতে অ্যান্টিকুইটিজ অব ঢাকা নামে একটি ছবির ফোলিও ভাগে ভাগে প্রকাশ করেন তিনি।

সপ্তদশ শতাব্দীতে পুরানো ঢাকা মুঘল সাম্রাজ্যের সুবহে বাংলা (বাংলা প্রদেশ) এর প্রাদেশিক রাজধানী ছিলো। মুঘল সম্রাট জাহাঙ্গীরের শাসনামলে এই শহর জাহাঙ্গীর নগর নামে পরিচিত ছিলো।

বিশ্বব্যাপী মসলিন বাণিজ্যের একটি কেন্দ্র ছিলো ঢাকা এবং বিশ্বের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীগণ এখানে বাণিজ্যের উদ্দেশ্যে আসতেন। যদিও আধুনিক ঢাকা শহরের বিকাশ ঘটে ঊনবিংশ শতাব্দীতে ব্রিটিশ শাসন আমলে, এই সময় নবাবগণ ঢাকা শাসন করতেন।

এই সময় কলকাতার পরেই ঢাকা বাংলা প্রেসিডেন্সির দ্বিতীয় বৃহত্তম নগরী হয়ে ওঠে। ১৯০৫ সালের বঙ্গভঙ্গের পরে ঢাকা নবগঠিত পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের রাজধানী হয়।

১৯৪৭ সালে ভারত বিভাগের পরে ঢাকা পূর্ব পাকিস্তানের প্রশাসনিক রাজধানীতে পরিণত হয়। ১৯৫০-৬০ সালের মধ্যে এই শহর বিভিন্ন সামাজিক, জাতীয়তাবাদী ও গণতন্ত্রপন্থী আন্দোলনের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।

১৯৭১ সালে ঢাকা স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের রাজধানী ঘোষিত হয়। ইতিপূর্বে সামরিক আইন বলবৎ, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা, সামরিক দমন, যুদ্ধ ও প্রাকৃতিক বিপর্যয়ের তাণ্ডবলীলার মতো একাধিক অস্থির ঘটনার সাক্ষী হয় এই শহর।

চলুন, স্যার ডয়েলির হাতে আমাদের পুরোনো ঢাকা কিভাবে মূর্ত হয়ে উঠেছিলো তা দেখে নেই।

Leave a Reply