Thursday, April 18

উত্তেজনার মধ্যে ইউক্রেন যাচ্ছেন দুই মার্কিন মন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন রোববার কিয়েভ সফর করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বার্তা সংস্থা রয়টার্স রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সফররত মার্কিন মন্ত্রীদের সঙ্গে আলোচনায় তিনি ইউক্রেনে ভারি অস্ত্র সরবরাহ নিশ্চিত করার আশা প্রকাশ করেছেন। এসব অস্ত্র রাশিয়ান অধিকৃত অঞ্চল পুনরুদ্ধারে ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন জেলেনস্কি।

কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি এ সময় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাশিয়া যদি যুদ্ধবিধ্বস্ত শহর মারিউপোলে অবরুদ্ধ ইউক্রেনীয়দের ওপর হামলা করে বা নতুন দখলকৃত ইউক্রেনের মাটিতে আরও বিচ্ছিন্ন প্রজাতন্ত্র তৈরি করতে গণভোট আয়োজন করে তবে কিয়েভ মস্কোর সঙ্গে আলোচনা চালিয়ে যাবে না।

সংবাদ সম্মেলনের এক পর্যায়ে আবেগপ্রবণ হয়ে জেলেনস্কি বলেন, তিনি ভেবেছিলেন রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে, কিন্তু তিনি বিশ্বাস করতে চাননি যে এটা মস্কো করবে।

ইউক্রেনের জন্য আরও অস্ত্র পাওয়া খুব গুরুত্বপূর্ণ বলে জানান জেলেনস্কি।

এদিকে, যুক্তরাষ্ট্রও ইউক্রেনকে আরও ভারী অস্ত্র সরবরাহের ইঙ্গিত দিয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস রোববার যুক্তরাষ্ট্র ও মিত্ররা ইউক্রেনকে পর্যাপ্ত ভারি অস্ত্র সরবরাহ করছে কি না জানতে চাইলে বিবিসিকে বলেন, আমরা আমাদের ইউক্রেনীয় অংশীদারদের রুশ আগ্রাসনকে প্রতিহত করার জন্য যা প্রয়োজন তা সঠিকভাবে সরবরাহ করছি।

Leave a Reply