Thursday, April 18

লঞ্চের ভাড়া বাড়ল ৩০ শতাংশ

 

নৌযানে ৩০ শতাংশ বৃদ্ধি করে নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে। আজ মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে পুননির্ধারিত ভাড়া কার্যকর হবে বলে জানিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়। জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর প্রস্তাবের প্রেক্ষিতে লঞ্চের ভাড়া বাড়ানো হয়।

আজ মঙ্গলবার (১৬ আগস্ট) নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব মোহা. আমিনুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়।

 

 

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর প্রস্তাবের প্রেক্ষিতে নৌযানে যাত্রী পরিপহনে প্রতি কিলোমিটারে সর্বোচ্চ ও সর্বনিম্ন ভাড়া পুনরায় নির্ধারণ করা হয়। এতে প্রথম এক শ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ২.৩০ টাকা থেকে ০.৭০ টাকা বৃদ্ধি করে ৩.০০ টাকা করা হয়। আর প্রথম এক শ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ২.০০ টাকা থেকে ০.৬০ টাকা বৃদ্ধি করে ২.৬০ টাকা করা হয়। তাছাড়া সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বৃদ্ধি করে ৩৩ টাকা নির্ধারণ করা হয়।

বৈশ্বিক দাম বৃদ্ধির কারণে গত ৫ আগস্ট রাতে কেরোসিন, ডিজেল, পেট্রোল এবং অকটেনের দাম বৃদ্ধি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন দামে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল প্রতি লিটার ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকা করা হয়। এর আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

এরআগে তেলের দাম বৃদ্ধির পর গত বছরের নভেম্বরে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল।

 

সূত্রঃ কালের কন্ঠ

Leave a Reply