Monday, January 30

অকস্মাৎ কার্ডিয়াক অ্যারেস্টে মাত্র ৫৪ বছর বয়সেই চলে গেলেন অভিনেত্রী শ্রীদেবী। চিকিৎসকরা সতর্ক করে বলছেন…

শ্রীদেবীর মতো নিঃশব্দ-
শারীরিক কোনও অসুস্থতা সেভাবে ছিল না, তবু অকস্মাৎ কার্ডিয়াক অ্যারেস্টে মাত্র ৫৪ বছর বয়সেই চলে গেলেন অভিনেত্রী শ্রীদেবী।
চিকিৎসকরা সতর্ক করে বলছেন, যে কারও ক্ষেত্রেই এমন নিঃশব্দ মৃত্যু হানা দিতে পারে। কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হওয়া উচিত, কী কী সতর্কতা নিতে হবে, জানাচ্ছেন হৃদরোগ বিশেষজ্ঞ বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। ছবি- এএফপি

উপসর্গ ১- বুকে ব্যথা, চাপ অনুভব করা।

উপসর্গ ২- অল্পে বুক ধড়ফড় করা। যাকে বলা হয় প্যালপিটেশন।

উপসর্গ ৩- আগে সহজেই করতে পারতেন, কিন্তু এখন সেরকম কাজ করতে গেলেই শ্বাসকষ্ট হয়। যেমন সিঁড়ি ভাঙা, হাঁটা ইত্যাদি।

উপসর্গ ৪- মাথা ঘোরা। ছবি-

ডায়াবিটিস, ব্লাড প্রেসার, কোলেস্টেরল, থাইরয়েডের সমস্যা থাকলে নিয়মিত সেই সংক্রান্ত পরীক্ষাগুলি করান।
ব্লাড প্রেসার, সুগারের মতো সমস্যা না থাকলেও তিরিশ বছর পেরোলেই এই পরীক্ষাগুলি নির্দিষ্ট সময় অন্তর করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বর্তমান জীবনে মানুষের শারীরিক, মানসিক বিশ্রামের সুযোগ কম। ফলে চল্লিশের বদলে তিরিশ পেরনোর পরেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
বেশি করে ছিবড়ে, আঁশ-যুক্ত খাবার খেতে হবে। যেমন ডাঁটা, সবজি, বেশি করে ফল ইত্যাদি।

শ্রীদেবীর মতো নিঃশব্দ মৃত্যুর কী কী উপসর্গ!
জানাচ্ছেন চিকিৎসক, সতর্ক হোন আপনিও কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে হবে। ভাত, রুটি, আলু, মিষ্টি, বেকারি, প্রসেসড ফুড, ময়দা জাতীয় খাবার কম খান।
প্রোটিন এবং ফ্যাট নিয়ন্ত্রিত পরিমাণে খান। একবারে বেশি না খেয়ে চার-পাঁচ বার অল্প অল্প করে খান। প্রয়োজনে চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ নিন।
প্রত্যেকের শরীরের সমস্যা আলাদা। ফলে আপনার শরীরের জন্য কী ডায়েট সঠিক হবে, সেটা চিকিৎসক বা ডায়েটিশিয়ানের সঙ্গে নিজে কথা বলে জেনে নিন।
যাঁদের জন্মগত হৃদযন্ত্রের সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে কোনওরকম সতর্কতা ছাড়াই নিঃশব্দে হৃদরোগ হানা দিতে পারে। ফলে, এমন সমস্যা থাকলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply