Saturday, April 20

সব ধরনের ক্রিকেট থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ! এত বড় শাস্তি কাকে দিল আইসিসি?…

২০ বছরের জন্য নিষিদ্ধ-
রাজন নায়ারকে সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।২৭ মার্চ, মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে নায়ারের এই শাস্তির কথা জানায় আইসিসি।

রাজন নায়ার ছিলেন জিম্বাবুয়ে ক্রিকেটের ম্যাচ অফিশিয়াল। পরবর্তী সময়ে হারারে মেট্রোপলিটন ক্রিকেট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও মার্কেটিং পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। শুধু প্রশাসনিক কর্মকাণ্ডই নয়, জিম্বাবুয়ের ক্রিকেটেও হস্তক্ষেপ করতে চেয়েছিলেন তিনি।

যেন তেন হস্তক্ষেপ নয়,
একেবার ম্যাচ ফিক্সিং বা রেজাল্ট বদলে দেওয়ার মতো ঘটনা ঘটাতে চেয়েছিলেন রাজন। এর জন্য তিনি বেছে নিয়েছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে। কিন্তু ক্রেমার তার ফাঁদে পা না দিয়ে উল্টো আইসিসির কাছে অভিযোগ ঠুকে দেন। আইসিসিও আমলে নেয় ক্রেমারের অভিযোগ।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার তদন্তে বেরিয়ে আসে অনেক তথ্য। আইসিসি দুর্নীতি দমন নীতির ধারা অনুযায়ী তিনটি আইন ভেঙেছেন রাজন। ধারা ২.১.১ অনুযায়ী, ফলাফল পরিবর্তন, ম্যাচ ফিক্সিংসহ অনৈতিক কর্মকাণ্ডে প্রভাবিত করতে চেয়েছেন।

ধারা ২.১.৩ অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচ গড়াপেটায় নিযুক্ত থাকতে অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে ৩০ হাজার ডলারের প্রস্তাব দেন রাজন নায়ার। এ ছাড়া ২.১.৪ ধারা অনুযায়ী, ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত থাকতে সরাসরি প্রভাবিত করণ। রাজন নায়ার ধারা ২.১.৪ অনুযায়ী অপরাধ স্বীকার করে নেন।

ধারা ২.১.৪ অনুযায়ী, এই অপরাধে অপরাধীকে সর্বনিম্ন পাঁচ বছর থেকে আজীবন পর্যন্ত নিষেধাজ্ঞা দেওয়া হয়ে থাকে। আইসিসি রাজন নায়ারকে সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞা শুরু হবে ১৬ জানুয়ারি ২০১৮ থেকে ১৬ জানুয়ারি ২০৩৮ সাল পর্যন্ত।

Leave a Reply