Friday, March 29

ভক্তদের জন্য ব্রাজিলিয়ান স্ন্যাকস ‘কোশিনিয়া’

নকআউট পর্বে আজ মুখোমুখি ব্রাজিল ও মেক্সিকো। বিশ্বকাপ ফুটবলের জমজমাট এ খেলাটি দেখার সময় সাথে নিয়ে বসুন মসলা আর মুরগি দিয়ে বানানো ব্রাজিলিয়ান স্ন্যাকস কোশিনিয়া। পর্তুগীজ কোশিনিয়া শব্দের অর্থ ‘মুরগির ছোট রান’। দারুণ সুস্বাদু এ খাবারটি চেখে দেখতে দেখতে উপভোগ করতে পারেন আজকের খেলাটি। বিবিসি গুড ফুড অবলম্বনে জেনে নিই রেসিপিটি।
বানাতে যা লাগবে

চামড়া ও হাড় ছাড়া দুইটা চিকেন ব্রেস্ট( ৩৫০ গ্রাম), আলু ৪৫০ গ্রাম, দুই টেবিল চামচ অলিভ অয়েল, ভালো করে কাটা একটি বড় পেঁয়াজ, চার টেবিল চামচ কাবানা স্পাইসি মালাগুয়েতা ম্যারিয়ন্দ অথবা চলুলা হট সস, একশো গ্রাম ময়দা, দুইটি ডিম, একশো গ্রাম ব্রেডক্রাম্ব, ভেজিটেবল অয়েল, পার্সলে (কাটা)।
যেভাবে বানাবেন
একটি প্যানে পানি ঢেলে তাতে লবণ দিয়ে ফুটিয়ে নিন। তারপর ফুটন্ত পানিতে মুরগির মাংস ১০ মিনিট ধরে ফুটান। তারপর প্যানটি সরিয়ে নিন চুলা থেকে। ১৫ মিনিট গরম পানিতে রেখে দিন। তারপর চামচ কিংবা ছোট চালুনি দিয়ে মুরগিটা আলাদা করে নিন। মুরগি সেদ্ধ করেছেন যে পানিতে সেটা আলাদা পাত্রে জমিয়ে রাখুন পরবর্তীতে ব্যবহারের জন্য।
এই পানিতেই আলু সেদ্ধ করে নিন। পুরোপুরি সেদ্ধ হওয়ার পর আলুর চামড়া ছড়িয়ে চটকিয়ে নিন।
তারপর একটি প্যানে অলিভ অয়েল দিন পরিমাণ মতো। একটু গরম হয়ে এলে কাটা পেঁয়াজ ছেড়ে দিন প্যানে। অল্প আচে পেঁয়াজগুলো ভেঁজে নিন। তারপর সেদ্ধ মুরগির মাংস, চটকানো আলু, ম্যারিয়ন্দ এক সাথে মাখিয়ে নিন। মাখানো সবগুলোকে সিজন করে নিন। তারপর এই মিশ্রণটিকে খালি হাত দিয়ে গোল করে অথবা নিজের মতো করে ডিজাইন করে ছোট ছোট গোলা তৈরি করুন।

ছোট এই গোলাগুলোকে ময়দা, ডিম এবং ব্রেডক্রাম্ব দিয়ে মাখিয়ে নিন। তারপর মাখানো এ গোলাগুলোকে ফুড গ্রেড প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন ঘণ্টা খানেক।
তারপর একটি ডিপ ফ্রায়ার অথবা বড় একটি সসপ্যানে ভেজিটেবল অয়েল গরম করুন ১৭০ সেলসিয়াস পর্যন্ত। তেল ফুটে এলে প্রতি পিস গোলাকে ৩ থেকে ৪ মিনিট ধরে ভাঁজুন। সোনালী হয়ে এলে এক দুইবার নেড়েচেড়ে নিন যাতে অপর পাশটি ও ভাঁজা ভাঁজা হয়। প্রস্তুত হয়ে গেলে ব্রাজিলিয়ান স্ন্যাকস কোশিনিয়া। তারপর কোশিনিয়াগুলো ভাঁজা হয়ে গেলে একটি কিচেন পেপারে তেলগুলো ছড়া পর্যন্ত অপেক্ষা করুন। পার্সলে অথবা পুদিনা পাতা অথবা ধনে পাতা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply